Health Tips: ব্লাড গ্রুপের উপর নির্ভর করে কোন খাবার খাওয়া আপনার পক্ষে ক্ষতিকর,আপনার তালিকাটি দেখে নিন

মানবদেহে মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়। এ, বি, এবি এবং ও আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই রক্তের গ্রুপের (Health Tips) গুরুত্ব অপরিসীম।

Health Tips: জীবনকে সুন্দর, সুগম ও সার্থক করে তুলতে হলে প্রথমেই প্রয়োজন সুস্থ, সবল ও সতেজ দেহ।আর এই সুস্থ,সবল, সতেজ দেহর জন্য শরীরে সব কিছুই পর্যান্ত পরিমাণে চাই। বেঁচে থাকার জন্য দেহে পর্যাপ্ত পরিমাণ খাবার যেমন দরকার,তেমনি পর্যাপ্ত রক্ত থাকাও জরুরি। মানবদেহে মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়। এ, বি, এবি এবং ও।আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই রক্তের গ্রুপের (Health Tips) গুরুত্ব অপরিসীম।

এই রক্তের গ্রুপের সঙ্গে খাবার-দাবারের সত্যিই কোনও যোগ রয়েছে কিনা তা নিয়ে কি বলছেন বিশেষজ্ঞরা।বিশেষজ্ঞরা বলছেন একজন মানুষ যদি রক্তের গ্রুপ অনুযায়ী তাঁর ডায়েট ঠিক করেন, তাহলে নিশ্চয়ই তাঁর স্বাস্থ্যের বড় উপকার হবে। রক্তের গ্রুপের ভিত্তিতে নেওয়া খাবার শরীর দ্রুত হজম করতে সক্ষম হয়।

প্রতিটি রক্তের গ্রুপের (Health Tips) নিজস্ব প্রকৃতি রয়েছে। এ কারণেই আমাদের খাবার ও জলের সঙ্গে রক্তের গ্রুপের সরাসরি সম্পর্ক রয়েছে। রক্তের গ্রুপ চার ধরনের O,A,B এবং AB। কোন ব্লাড গ্রুপের কোন ধরনের ডায়েট গ্রহণ করা উচিত এবং কোন জিনিসগুলি এড়িয়ে চলা উচিত জানুন।

O ব্লাড গ্রুপের কী খাবেন(Health Tips):-

এই O ব্লাড গ্রুপের উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করা উচিত। এতে মটর মাংস, মাছ ফল ইত্যাদির মতো অনেক কিছু রয়েছে। আপনার ডায়েটে শস্য এবং মটরশুটির পরিমাণ ভারসাম্য রাখুন। এই সমস্ত জিনিস আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী হবে।

O ব্লাড গ্রুপের কী খাওয়া উচিত নয়:-

পালং শাক, বাঁধাকপি, ভুট্টা, ফুলকপি, মাশরুম, কমলালেবু, স্ট্রবেরি, ব্ল্যাকবেরি, নারকেল, কড়াইশুঁটি, পিনাট বাটার এগুলি এড়িয়ে চলুন।

A ব্লাড গ্রুপের কী খাবেন:-

এই A ব্লাড গ্রুপের মানুষদের খাদ্য তালিকায় সবুজ শাক-সবজি ছাড়াও সামুদ্রিক খাবার এবং বিভিন্ন ধরনের ডাল অন্তর্ভুক্ত করা উচিত। এই লোকেরা জলপাই তেল, দুগ্ধজাত পণ্য, ভুট্টা এবং সামুদ্রিক খাবারের সাথে একটি ভাল ডায়েটের সংমিশ্রণ তৈরি করতে পারে৷

A ব্লাড গ্রুপের কী খাওয়া উচিত নয়:-

বিশেষজ্ঞরা বলছেন A ব্লাড গ্রুপের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই সংবেদনশীল। তাই খাওয়া-দাওয়ার ব্যাপারে বিশেষ যত্ন নেওয়া উচিত। এ ধরনের ব্যক্তিদের আমিষমুক্ত খাদ্য গ্রহণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শরীর সহজে মাংস হজম করতে সক্ষম হয় না, তাই এই লোকদের মুরগি-মাটন কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।কলা, নারকেল, পেঁপে, কাজু, পেস্তা, বিয়ার এসবও এড়িয়ে চলুন।

B ব্লাড গ্রুপরা কী খাবেন:-

এই বি ব্লাড গ্রুপের মানুষরা এক্ষেত্রে সবচেয়ে ভাগ্যবান৷ এই ব্লাড গ্রুপের মানুষের হজম প্রক্রিয়া খুব ভালো থাকে। তাদের শরীরে চর্বি জমতে পারে না। এই ব্লাড গ্রুপ দুধ এবং তা থেকে তৈরি জিনিস, ডিম ইত্যাদি খেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, বি ব্লাড গ্রুপের লোকেরা অবাধে সবুজ শাক-সবজি, মাংস, মাছ, ডিম এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খেতে পারেন, তবে একটি বিষয় মাথায় রাখতে হবে যে তাদের খাদ্যাভাস যেন ভারসাম্যপূর্ণ হয়।

B ব্লাড গ্রুপ কী খেতে পারবেন না:-

এই বি ব্লাড গ্রুপের মানুষরা ভুট্টা, টমেটো, বাদাম, তিল, গম এসব এড়িয়ে চলুন।

AB রক্তের গ্রুপরা কী খাবেন:-

এই AB রক্তের গ্রুপ খুব কম মানুষের মধ্যেই পাওয়া যায়। যাদের এবি ব্লাড গ্রুপ আছে তাঁদের বেশি করে ফলমূল, সবুজ শাকসবজি, তোফু, সি ফুড, দই, ছাগলের দুধ, ডিম, আখরোট, ওটস, ব্রকোলি, ফুলকপি, বিট, শশা বেরি, ভাত-ডাল, রুটি-ডাল, ডালিয়া, খিচুড়ি, ব্রাউন রাইস এসব খাওয়া উচিত।তবে বয়স বাড়ার সাথে সাথে কিছু লোকের উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যাও শুরু হয়।তেমন হলে অবশ্যই চিকিৎসকদের সঙ্গে উপযুক্ত পরামর্শ সেরে নেওয়া প্রয়োজন৷

AB ব্লাড গ্রুপরা কী খেতে পারবেন না:-

কফি, অ্যালকোহল, হোল মিল্ক, ভুট্টা, নারকেল, কলা, আম, ব্ল্যাক টি এসব খাবার এড়িয়ে চলবেন।

Leave a Comment